মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী :

কক্সবাজারের সদর, রামু ও উখিয়া উপজেলার ২য় ধাপে অনুষ্ঠিতব্য ২১ টি ইউনিয়ন পরিষদের নির্বাচনে ২ জন চেয়ারম্যান পদপ্রার্থী এবং ২৯ জন মেম্বার পদপ্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। মনোনয়নপত্র বাতিল হওয়া ২৯ জন মেম্বার পদপ্রার্থীর মধ্যে ৬ জন সংরক্ষিত মহিলা আসনের মেম্বার পদপ্রার্থী এবং ২৩ জন সাধারণ আসনের মেম্বার পদপ্রার্থী। বৃহস্পতিবার ২১ অক্টোবর স্ব স্ব উপজেলা পরিষদ মিলনায়তনে রিটার্নিং অফিসারগণ মনোনয়নপত্র বাছাই কাজ সম্পন্ন করেন।

কক্সবাজার জেলা নির্বাচন অফিসার এস.এম শাহাদাত হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

বাছাইপর্বে কক্সবাজার সদর উপজেলার ভারুয়াখালী ইউনিয়নে চেয়ারম্যান পদপ্রার্থী মসউদ ইকবাল এবং রামু উপজেলার খুনিয়াপালং ইউনিয়নে চেয়ারম্যান পদপ্রার্থী ফরিদুল আলমের দাখিলকৃত মনোনয়নপত্র ঋন খেলাপীর কারণে বাতিল করা হয়।

জেলা নির্বাচন অফিসার এস.এম শাহাদাত হোসেন জানান, বাছাইকালে ২১ টি ইউনিয়নে মোট ১৩৯ জন চেয়ারম্যান পদপ্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।

তারমধ্যে, কক্সবাজার সদর উপজেলার ভারুয়াখালাীতে ৫ জন, চৌফলদন্ডীতে ৭ জন, ঝিলংজায় ৬ জন, খুরুস্কুলে ৪ জন এবং পিএম খালীতে ৭ জন চেয়ারম্যান পদপ্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। রামু উপজেলার চাকমারকুলে ৮ জন, ফতেখাঁরকুলে ৪ জন, গর্জনিয়ায় ৮ জন, ঈদগড়ে ৭ জন, জোয়ারিয়ানালায় ৬ জন, কচ্ছপিয়ায় ৭ জন, খুনিয়াপালং এ ৯ জন, কাউয়ারখোপে ৮ জন, রশিদনগরে ৪ জন, রাজারকুলে ৪ জন এবং দক্ষিণ মিটাছড়িতে ৯ জন চেয়ারম্যান পদপ্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। এছাড়া উখিয়া উপজেলার হলদিয়া পালং এ ৯ জন, জালিয়াপালং এ ১১ জন রাজাপালং এ ৪ জন, রত্নাপালং এ ৫ জন এবং পালংখালীতে ৭ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

সংরক্ষিত মহিলা আসনের মেম্বার পদে কক্সবাজার সদর উপজেলার চৌফলদন্ডীতে ১ জন, খুরুস্কুলে ২ জন এবং পিএম খালীতে ১ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। রামু উপজেলার রশিদনগরে ১ জন এবং উখিয়া উপজেলার পালংখালীতে ১ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। ২১ টি ইউনিয়নে সংরক্ষিত মহিলা আসনের মেম্বার পদে মোট ২২৯ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

এছাড়া সাধারণ আসনের মেম্বার পদে ২১ টি ইউনিয়নে ৯২৪ জনের মনোনয়নপত্র বৈধ এবং ২৩ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে বলে জেলা নির্বাচন অফিসার এস.এম শাহাদাত হোসেন জানিয়েছেন।